আসলেই কি বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী?

 আসলেই কি বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী?

সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে একটি বাণিজ্যিক জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। জাহাজ থেকে ১৭ নাবিককে উদ্ধার করা হয়েছে। জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছে।


গতকাল শনিবার এক এক্স (সাবেক টুইটার) বার্তায় ভারতীয় নৌবাহিনী ওই জাহাজ উদ্ধারের তথ্য জানিয়েছে। এমভি রুয়েন নামের বাল্ক ক্যারিয়ারের এই জাহাজ মাল্টার পতাকাবাহী। গত ডিসেম্বরে এটি ছিনতাই হয়েছিল।


ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, গত শুক্রবার প্রথম তারা এমভি রুয়েনকে জব্দ করতে সক্ষম হয়। পরে জলদস্যুদের সবাইকে আত্মসমর্পণ করতে বলা হয়। একপর্যায়ে জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করে। জাহাজটিতে কোনো ধরনের অবৈধ অস্ত্র, গোলাবারুদ বা মাদক রয়েছে কি না, তা তল্লাশি করে দেখা হয়েছে।


এ অভিযানে ভারতীয় নৌবাহিনীর বিশেষ কমান্ডোরাও অংশ নেন বলে বাহিনীর পক্ষে একজন মুখপাত্র জানিয়েছেন।


গত মঙ্গলবার ২৩ নাবিকসহ ভারত মহাসাগর থেকে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নেয় সোমালিয়ার জলদস্যুরা। তারা জাহাজটিকে সোমালিয়া উপকূলে নিয়ে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে।

শনিবার ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, গত বছরের ১৪ ডিসেম্বর রুয়েন নামে মাল্টিজ পতাকাবাহী একটি কার্গো জাহাজ জিম্মি করেছিলো জলদস্যুরা। এতদিন পর এসে সেই জাহাজ আটকে দিয়েছে ভারতীয় নৌবাহিনী। সোমালি জলদস্যুদের দ্বারা হাইজ্যাক করা সেই কার্গো জাহাজ থেকে ১৭ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছে তারা। এ ঘটনায় জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছেন। এমভি রুয়েন নামের বাল্ক ক্যারিয়ারের এই জাহাজটি ইউরোপের দেশ মাল্টার পতাকাবাহী। গত ডিসেম্বরে এটি ছিনতাই হয়। 

এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন নৌবাহিনী ধারণা করছে, এমভি আবদুল্লাহকে ছিনতাই করতে এমভি রুয়েনকে ভারত মহাসাগরে ঘাঁটি হিসেবে ব্যবহার করেছিলো সোমালিয়ার জলদস্যুরা। আর এই তথ্যকেই পুঁজি করে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ-কে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী এমন সংবাদ প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম। তবে এমভি আবদুল্লাহ’য় অবস্থানরত ৪ সোমালি জলদস্যুর ছবি প্রকাশ করেছে ভারতীয় নৌবাহিনী। ভারতীয় নৌবাহিনী এক এক্স পোস্টে জানায়, সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজকে সহায়তা করতে এর কাছাকাছি একটি ভারতীয় যুদ্ধজাহাজ অবস্থান নিয়েছে।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, ডিসেম্বর থেকে ভারতীয় নৌবাহিনী ছিনতাই, ছিনতাইয়ের চেষ্টা বা সন্দেহজনক কর্মকাণ্ডের অন্তত ১৭টি ঘটনা রেকর্ড করেছে। জলদস্যুদের বিরুদ্ধে নিরাপত্তা প্রদানের জন্য জানুয়ারিতে লোহিত সাগরের পূর্বে কমপক্ষে এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। পাশাপাশি আড়াইশ'র বেশি জাহাজে তদন্ত করেছে। 

এমভি আবদুল্লাহর সর্বশেষ অবস্থান সম্পর্কে জানা গেছে, বৃহস্পতিবার রাত আটটার দিকে সোমালিয়ান উপকূল থেকে সাত নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে। সেখানে জাহাজটি নোঙর করে রেখেছে দস্যুরা। জানা গেছে, জাহাজটি স্থলভাগ থেকে সাত নটিক্যাল মাইল দূরে উপকূলে এনে নোঙর করা হয়েছে। দস্যুরা এখন পর্যন্ত মুক্তিপণ দাবি করেনি। সমুদ্রগামী জাহাজের অবস্থান পর্যবেক্ষণকারী ওয়েবসাইট গুলোতেও দেখা যায়, সোমালিয়ার উপকূলের কাছে অবস্থান করছে জাহাজটি।

No comments

Powered by Blogger.