পবিত্র শবে বরাত গুরুত্ব তাৎপর্য

 পবিত্র শবে বরাত গুরুত্ব তাৎপর্য

পবিত্র শবে বরাত মুসলিম সমাজের একটি গুরুত্বপূর্ণ উৎসব যা ইসলামিক ক্যালেন্ডারে প্রতি মাহে শাবানের ১৫ই তারিখে পালন করা হয়। এই রাতে মুসলিম ব্যক্তিদের পরম বিশেষ গুনাবলী প্রতিপাদিত হয় এবং এটির বার্তা হলো ক্ষমার এবং সম্মানের রাত।

শবে বরাতের রাতে মুসলিম ব্যক্তিরা আমল, ইবাদত, দোয়া ও তাওবা করতে গিয়ে উপবাস করে এবং কুরআন ও হাদিসের পাঠ করে। অনেকে এই রাতে মসজিদে ইতিকাফ করে থাকেন, অর্থাৎ মসজিদে নিবাস করে এবং আল্লাহর পবিত্র উপাসনায় লাগেন। এই রাতে মুসলিমদের মধ্যে ভালো আচরণ এবং সাহানুবীতে আহ্লে বায়্যাতের প্রতি শ্রদ্ধা ও প্রেম বৃদ্ধি প্রকাশ করা হয়।

পবিত্র শবে বরাতের রাতে মুসলিমদের অধিকাংশ ধর্মীয় কর্তব্য সম্পাদনে ব্যস্ত থাকা উচিত মনে করা হয়। এই রাতে দোয়া করা, গুনাহ থেকে তাওবা করা এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা যাতে আমল পরিষ্কার হয় এবং আল্লাহর রহমত ও মাগফিরাত প্রাপ্তির আশা করা যায়।

সাথেই সাথে পবিত্র শবে বরাত রাতে মুসলিম সমাজে বড় বড় ইসলামিক স্মৃতি সমারোহ অনুষ্ঠিত হয় এবং মহিলাদের মধ্যে নেক কাজের প্রবৃত্তি বৃদ্ধি প্রাপ্ত হয়। এই রাতে পড়া পড়ার জন্য কুরআন, হাদিস ও ইসলামিক গ্রন্থসমূহ বেশি পড়া হয় এবং ইসলামিক জ্ঞানের বৃদ্ধি হয়।

No comments

Powered by Blogger.