রমজানের অতিগুরুত্বপূর্ণ একটি সুন্নাত হলো ইফতার।

রমজানের অতিগুরুত্বপূর্ণ একটি সুন্নাত হলো ইফতার।

রমজানের সুন্নাত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা ইফতার নামে পরিচিত। এটি হলো দৈনন্দিন রোজা উপবাসের বন্ধ করার উপায়। ইসলামে ইফতার কে একটি গুরুত্বপূর্ণ প্রকারের ইবাদত হিসাবে প্রতিষ্ঠিত করা হয়েছে, যা মুসলিমদের জীবনে গভীর প্রভাবিত করে।

রাসুলুল্লাহ (সা.) এর হাদিস থেকে বোঝা যায় যে, ইফতার করা খুবই মহৎপরিমাণী এবং অত্যন্ত প্রিয় একটি ইবাদত। এটি মুসলিমদের আল্লাহর নিকট অত্যন্ত প্রিয় কর্ম হিসাবে গণ্য। এছাড়াও, ইফতার সময়ে দোয়া করা হলে সেটি অত্যন্ত কবুল হয়, যে খুব গুরুত্বপূর্ণ।

ইফতারে খেজুর দিয়ে ইফতার করা একটি সুন্নত। যেকোনো ফল বা মিষ্টি দিয়েও ইফতার করা যাবে। যদিও, সুন্নত হলে খেজুর দিয়ে ইফতার করা। আরও বিস্তারিত পরিচিতির জন্য, আল্লাহর জন্য প্রকাশ্যে ইফতার করার জন্য দোয়া পড়া হয়।

ইফতারের সময়ে সহমর্মিতা এবং সমবেদনার মাস রমজান হওয়া উচিত। এই সময়ে ব্যয়বহুল বাহারি ইফতারের আয়োজন করা যাবে না, বরং অপরিস্কার অত্যন্ত গরীব-মিসকীনদের জন্য ইফতার করার উপযুক্ত উপায় হিসাবে করা উচিত।

সুতরাং, ইফতার একটি গুরুত্বপূর্ণ ইবাদত, যা মুসলিমদের ইসলামিক প্রকৃতিতে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। এটি ধর্মীয় ও সামাজিক সংস্কৃতির একটি অবিচ্ছিন্ন অংশ।

ইফতার ইসলামের একটি বিশেষ পরিভাষা। এটি হলো সিয়াম অর্থাৎ রোজার পালনের পর রোজার সময় শেষে সূর্যাস্তের পর প্রথম আহার গ্রহণের অবস্থা। ইফতারের সময়ে রোজাদার অনেকে একটি খাবার বা পানীয় দ্বারা রোজা ভেঙ্গে খান শুরু করেন। এটি ইসলামের প্রধান প্রথা এবং সুন্নত হিসাবে পরিচিত।

ইফতারের আগে ইফতারি নামে একটি সময় থাকে যেখানে লোকরা খাবারের পরিস্থিতির অপেক্ষা করে। সূর্যাস্তের পর এই সময়ে খাবারের ব্যবস্থা করা হয় এবং রোজাদার তা ব্রেক করে। ইসলামে এটি একটি মাহমুদ প্রথা হিসাবে পরিচিত। এটি হাদিসেও উল্লেখিত, যেখানে বলা হয়েছে, "আল্লাহ রমজানের মাসে ফেরেশতারা কে স্বাগত করে এবং তাদের জন্যে বারকত প্রদান করেন যারা দ্রুত ইফতার করে।" এছাড়া হাদিসে উল্লেখিত হয়েছে যে, "যে কেউ লোকেরা একেবারে ইফতার করে, সে তার কল্যাণের উপরে থাকবে।"

ইফতারের সময় পড়া দোয়া হলো আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিজকিকা আফতারতু। এর অর্থ হলো, "হে আল্লাহ! আমি আপনার জন্য রোজা রেখেছি এবং আপনার রিজিক দ্বারা ইফতার করছি।" এছাড়াও ইফতারের সময়ে নিজের ভাষায় নিজের মতো দোয়া পড়া সুন্নত হিসাবে পরিচিত।

এইভাবে ইফতার একটি মাহমুদ প্রথা এবং এটি ইসলামে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা। এটি রোজা ভেঙ্গে খাবার গ্রহণের সময় এবং ইসলামের সুন্নতে অন্যত্রেও উল্লেখিত।

No comments

Powered by Blogger.