জিম্মি নাবিকদের উদ্ধারে আজ বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

 

জিম্মি নাবিকদের উদ্ধারে আজ বৈঠক ডেকেছে পররাষ্ট্র মন্ত্রণালয়

পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার একটি বৈঠক ডেকেছে, যা জিম্মি নাবিকদের উদ্ধারে সম্পর্কিত। এই উদ্ধার প্রক্রিয়ার কার্যপরিকল্পনা নিয়ে আন্তঃমন্ত্রণালয় এই বৈঠকটি অনুষ্ঠিত করেছেন। বৈঠকে সভাপতিত্ব করেছেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো: খুরশিদ আলম। এ বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও অ্যাজেন্সি কর্তৃপক্ষকে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে। এ বৈঠকের উদ্দেশ্য হল সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ ও নাবিকদের নিরাপদে উদ্ধারে কার্যপরিকল্পনা ঠিক করা।

গত মঙ্গলবার বাংলাদেশ সময়ে একটি ঘটনা ঘটে, যেখানে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া এমভি আবদুল্লাহ নামক জাহাজে ২৩ জন বাংলাদেশী নাবিক  জিম্মি হয়েছিলেন ছিলেন। এই জলদস্যুদের উদ্ধারের প্রক্রিয়া নিয়ে উক্ত বৈঠকে আলোচনা করা হচ্ছে। বর্তমানে বাংলাদেশি নাবিকদের ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেওয়া হয়েছে এবং  নাবিকদের ফিরিয়ে দেওয়া হলে তাদের মুক্তিপণের জন্য ৫০ লাখ ডলার প্রদানের প্রস্তাব দেওয়া হয়েছে।

এই ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে সিনিয়র সহকারী সচিব (আফ্রিকা) মো: ইফতেখার রহমানের স্বাক্ষরিত একটি চিঠিতে। এতে বর্ণিত হচ্ছে বৈঠকের উদ্দেশ্য ও তার আলোচনার বিষয় বৈঠকে যা আলোচনা হয়েছে, তা প্রধানত সোমালিয়ার জলদস্যুদের হাতে পড়া বাংলাদেশী নাবিকদের উদ্ধার সংক্রান্ত ছিল। এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে অংশগ্রহণের মধ্যে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো: খুরশিদ আলম সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন। তাছাড়াও, সিনিয়র সহকারী সচিব (আফ্রিকা) মো: ইফতেখার রহমানের সুচিন্তিত সহযোগিতা প্রাপ্ত হয়েছিল।

বৈঠকে পর্যালোচনা করা হয়েছে সোমালিয়ার জলদস্যুদের হাতে পড়া জাহাজ ও ক্রুদের নিরাপদে উদ্ধারে কর্মপরিকল্পনা ঠিক করতে। এছাড়াও, জাহাজে ছিলেন ২৩ জন বাংলাদেশী নাবিক ও ক্রু। তাদের সুরক্ষা ও উদ্ধারের পরিকল্পনা এই বৈঠকে তৈরি করা হয়েছিল।

এছাড়াও, জলদস্যুদের পক্ষ থেকে উদ্ধারের পরিকল্পনা অনুষ্ঠিত হয়েছে যেখানে উল্লেখ্য একটি বিষয় হল নাবিকদের ইন্টারনেট কানেকশন বন্ধ পাওয়া যাচ্ছে। এ জন্য জলদস্যুদের অনুমতি প্রয়োজন ছিল। তাদের ফিরিয়ে দেওয়ার জন্য ৫০ লাখ ডলারের মুক্তিপণ দাবি করা হয়েছে।

এই বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে এবং বাংলাদেশ সরকার এই মামলার সঠিক সমাধানের দিকে প্রয়োগশীল পরিকল্পনা নেওয়ার দায়িত্ব নিয়েছে।

No comments

Powered by Blogger.